|

নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করুন | NID Card Check 2024

5/5 - (1 vote)

বিভিন্ন জরুরী প্রয়োজনে আপনার জাতীয় পরিচয়পত্র বা NID কার্ড চেক করতে হতে পারে। দেখুন কিভাবে নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করতে হবে। আপনি একজন নতুন ভোটার হয়েছেন, এখন আপনার ভোটার আইডি কার্ড চেক করা প্রয়োজন। অথবা, ভোটার আইডি কার্ড যাচাই করার জন্য নির্দিষ্ট প্রয়োজন হতে পারে। এটা কিভাবে করবেন? এই ব্লগে, আমি আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ভোটার আইডি কার্ড চেক করার বিভিন্ন ট্রিক দেখাব।

নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক

একটি ভোটার আইডি কার্ড চেকিং অ্যাপ ব্যবহার করে, একজন ব্যক্তির নাম, পিতা-মাতার নাম এবং ছবি দেখতে পারবেন এনআইডি নম্বর এবং জন্ম তারিখ দিয়ে। তাছাড়া, মোবাইল এবং ফেস ভেরিফিকেশনের মাধ্যমে লগ ইন করলে, নিজের সকল তথ্য এনআইডি সার্ভার থেকে দেখা যাবে, যা এনআইডি সংশোধন এবং জাতীয় পরিচয় পত্র ডাউনলোডের সুযোগ দেয়।

নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক

তবে, এনআইডি চেক শুধুমাত্র বাংলাদেশ থেকেই সম্ভব। আইডি কার্ড অনলাইনে চেক করতে হলে – এনআইডি অনলাইনে চেক, জাতীয় পরিচয় পত্র চেক করুন। নতুন ভোটার হিসাবে নিবন্ধিত হলে আপনার এনআইডি প্রস্তুত হয়েছে কিনা, এটি ফর্ম নম্বর দিয়ে চেক করা যেতে পারে।

ফরম নাম্বার দিয়ে NID Card Check

ফর্ম নাম্বার ব্যবহার করে এনআইডি কার্ড চেক করতে, নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন:

  • NID ওয়েবসাইট ভিজিট করুন এবং রেজিস্ট্রেশন অপশনে যান।
  • ফর্ম নাম্বার এবং জন্ম তারিখ লিখুন। ফর্ম নাম্বারের শুরুতে NIDFN লিখুন। উদাহরণ: NIDFN123456789।
  • ক্যাপচা পূরণ করে সাবমিট করুন।
  • যদি NID প্রস্তুত হয়, তাহলে ঠিকানা নির্বাচনের একটি অপশন দেখা যাবে।
  • ঠিকানা প্রদান করুন এবং আইডি কার্ড চেক করার জন্য ফেস ভেরিফিকেশন করুন।
  • যদি ফর্ম নাম্বার হারিয়ে গেছে, তবে ফর্ম নাম্বার ব্যবহার করে আইডি কার্ড প্রাপ্তির বিস্তারিত প্রক্রিয়াটি দেখুন।

NID নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক

আপনি নিজের ভোটার আইডি কার্ড চেক করতে চাইলে অটোমেটেড চালান সিস্টেম ব্যবহার করতে পারেন। সিস্টেমে যান এবং পাসপোর্ট ফি অপশন নির্বাচন করুন। তারপরে, বাটনে ক্লিক করুন। এরপর, জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্ম তারিখ লিখুন, এবং পরের বাটনে ক্লিক করুন। যদি এনআইডি নাম্বার সঠিক হয়, তাহলে আপনি নাম এবং ঠিকানা দেখতে পাবেন।

অনেকেই তাদের আইডি কার্ড মোবাইল নাম্বার ব্যবহার করে চেক করতে চান, কিন্তু এটা কোনভাবেই সম্ভব নয়। এনআইডি নম্বর এবং ফরম নম্বর ব্যবহার করে শুধুমাত্র নির্বাচন কমিশনের এনআইডি সার্ভার থেকে আইডি কার্ড পুনরুদ্ধার করা সম্ভব।

এখন আসুন জানি কিভাবে বাংলাদেশে ভোটার আইডি বা এনআইডি কার্ডের তথ্য চেক করতে হবে।

ভোটার আইডি কার্ড চেক ২০২৪ 

ভোটার আইডি কার্ড চেক করতে, ওয়েবসাইট services.nidw.gov.bd এ যান এবং আপনার এনআইডি নম্বর, জন্ম তারিখ, ঠিকানা, এবং মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করুন। NID Wallet অ্যাপ ব্যবহার করে মুখ যাচাই সম্পন্ন করুন। যাচাইকরণ প্রক্রিয়ার শেষে আপনার অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করুন। শেষে, লগ ইন করুন এবং প্রোফাইল অপশন থেকে আপনি এনআইডি কার্ড চেক করতে পারবেন।

নতুন ও পুরাতন আইডি কার্ড চেক

পুরাতন ভোটার আইডি কার্ড চেক করতে, আপনাকে একই ওয়েবসাইট services.nidw.gov.bd এ আইডি নম্বর, জন্ম তারিখ, এবং ফেস ভেরিফিকেশন যাচাই করে NID অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে। এরপর প্রোফাইলে লগইন করে আপনি আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন। যারা নতুন ভোটার হিসাবে নিবন্ধন করেছেন, তারা একইভাবে নতুন ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। আপনার ভোটার আইডি কার্ড ফেস ভেরিফিকেশন দ্বারা যাচাই করার বিস্তারিত প্রক্রিয়াটি এই লিংকে দেখানো হয়েছে, ভোটার আইডি কার্ড ডাউনলোড। 

পুলিশ, গোয়েন্দা সংস্থা, ব্যাংক-বীমা বা অন্যান্য প্রতিষ্ঠান যেমন জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাই করতে, নির্বাচন কমিশন দ্বারা সরবরাহিত NID যাচাই সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যার ব্যবহার করতে আপনাকে porichoy.gov.bd ওয়েবসাইট থেকে আবেদন করে প্যাকেজ কিনতে হবে।

SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেক

SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেক

“NID কার্ড পরীক্ষা করতে SMS এ লিখুন NID স্পেস ফর্ম নম্বর স্পেস তারিখ (দিন-মাস-বছর) এবং মোবাইলের মেসেজিং অপশন থেকে এটি নম্বর 105 এ পাঠান। আপনার NID প্রস্তুত হওয়া পর্যন্ত ফেরত মেসেজে আপনার NID নম্বর জানানো হবে এবং পাঠানো হবে।”

“নতুন নিবন্ধনকারী যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন তবে এখনো জাতীয় পরিচয়পত্র পেয়েননি, তারা এখন এসএমএসের মাধ্যমে মোবাইল ফোনে তাদের ভোটার আইডি পরীক্ষা করতে পারেন। আপনি আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর জানতে পারেন এবং এটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন।”

“এছাড়াও, ভোটার স্লিপ নম্বর বা ফর্ম নম্বর দিয়ে আপনি অনলাইনে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর সরাসরি পেতে পারবেন এবং আপনার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন। ভোটার আইডি কার্ড অনলাইনে পরীক্ষা করার নিয়ম নীচে দেখুন।”

NID Number Check SMS Format

“NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY পাঠান 105 নম্বরে। আপনি একটি ফিরতি এসএমএস মাধ্যমে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর পেয়ে যাবেন।”

“Send NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY followed by 105 to the number. You will receive your national identification card number through a return SMS.”

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক

মোবাইল ব্যবহার করে ভোটার আইডি কার্ড পরীক্ষা করার একটি সহজ উপায় হলো অনলাইন GD অ্যাপ ব্যবহার করা। প্রথমে, প্লে স্টোর থেকে GD অ্যাপ ইনস্টল করুন। তারপর, ‘নিবন্ধন’ অপশনে যান এবং আপনার আইডি কার্ড চেক করতে আপনার এনআইডি নম্বর এবং জন্ম তারিখ দেওয়া দ্বারা।

নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই করতে, শুধুমাত্র আপনার নাম এবং ঠিকানা লিখে ldtax.gov.bd পরিদর্শন করুন। তারপর নাগরিক কর্ণারে যান এবং আপনার মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, এবং জন্ম তারিখ প্রদান করুন। আপনার অ্যাকাউন্টটি মোবাইলে প্রেরিত OTP দ্বারা যাচাই করুন। তারপর আপনি আপনার প্রোফাইলে লগইন করে আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই করতে পারবেন।

আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই করতে, আপনার নাম, পিতা-মাতার নাম, এবং ঠিকানা সহ নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন:

  • ldtax.gov.bd পরিদর্শন করুন এবং নাগরিক কর্ণারে ক্লিক করুন।
  • আপনার সচল মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, এবং জন্ম তারিখ প্রবেশ করুন।
  • মোবাইলে আসা OTP দ্বারা আপনার অ্যাকাউন্টটি যাচাই করুন।
  • ব্যক্তিগত নিরাপত্তার কারণে, পূর্বে আপনি ছবির সহ তথ্য দেখতে পারতেছেন, কিন্তু এখন নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে এখন আপনি শুধুমাত্র নাম এবং ঠিকানা দেখতে পারবেন।”

আপনার ভোটার আইডি কার্ড যাচাই করার সম্পর্কে কোন সমস্যা বা প্রশ্ন থাকলে, নিচে মন্তব্য করতে অনুরোধ করা হচ্ছে। আমি সম্ভবতঃ সর্বোত্তম প্রতিক্রিয়া দেওয়ার চেষ্টা করব।

ক্যাটাগরি জাতীয় পরিচয় পত্র
হোমপেইজ Upension

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *