ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি? Voter Slip is Lost 100% Free Recovery

5/5 - (2 votes)

আপনি কি জানতে চাচ্ছেন ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি কি নতুন ভোটার নিবন্ধন করেছেন? কিন্তু জাতীয় পরিচয় পত্র হাতে না হওয়ার আগে ভোটার স্লিপ হারিয়ে ফেলেছেন? ধরে নিলাম আপনার ভোটার স্লিপ হারিয়ে গেছে, আর এজন্য জাতীয় পরিচয় পত্র কিভাবে পাবেন তা নিয়ে আপনি অবশ্যই টেনশনে আছেন? চিন্তা করার প্রয়োজন নেই, কেননা আপনার ভোটার স্লিপ বা ফরম নম্বর যদি হারিয়েও যায় তবুও আপনি জাতীয় পরিচয় পত্র কিংবা ভোটার আইডি কার্ড পাবেন। তবে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃপক্ষের কিছু টার্মস এন্ড কন্ডিশন ফলো করে ভোটার স্লিপ পুনরায় সংগ্রহ করার পাশাপাশি জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন। 

ভোটার স্লিপ বা ফোন নম্বর হারিয়ে গেলে করণীয় কি? কিভাবে নতুন করে ভোটার স্লিপ বা ফরম সংগ্রহ করবেন এবং আপনি বাংলাদেশের নাগরিক হিসেবে কিভাবে জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করবেন সে সকল বিষয়বস্তু নিয়ে আজকের এই আর্টিকেলে স্টেপ বাই স্টেপ বিস্তারিত আলোচনা করেছি। ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি? তার সম্পর্কে জানার আগে ভোটার স্লিপ কি সে বিষয়ে জ্ঞান অর্জন করা জরুরী। নিম্নে ভোটার স্লিপ সম্পর্কে সকল বিষয়বস্তু তুলে ধরা হলো: 

ভোটার স্লিপ কি

নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করার সময়, আবেদন ফরমের নিচে একটি ছোট অংশ প্রদান করা হয়। এই ছোট অংশটি ভোটার স্লিপ নামে পরিচিত। এছাড়াও, এই অংশটির মধ্যে টোকেন বা ফরম নম্বর বলা হয়।

অনলাইনে এনআইডি কার্ড ডাউনলোড করতে, ভোটার স্লিপ থেকে ফরম নম্বরটি প্রয়োজন। এছাড়াও, স্মার্ট এনআইডি কার্ড ডেলিভারি পেতে ভোটার স্লিপ প্রদর্শন করা প্রয়োজন।

ভোটার স্লিপটি আপনার ভোটার আবেদন এবং ভোটার হওয়ার প্রমাণ হিসেবে কাজ করে। এই কারণে ভোটার স্লিপটি প্রত্যেককেই ভোটার আইডি কার্ড পাওয়ার আগ পর্যন্ত অত্যন্ত যত্ন করে সংরক্ষণ করতে হয়।

তবে, যদি আপনি দুর্ভাগ্যবশত ভোটার স্লিপটি হারিয়ে ফেলেন, তাহলে খুব বেশি চিন্তা করার কারণ নেই। কারণ আপনার ভোটার স্লিপটি পুনরায় ফিরে পাওয়া সম্ভব। নিম্নে ভোটার স্লিপ এর গুরুত্ব সম্পর্কে বর্ণনা করা হলো: 

ভোটার স্লিপ এর গুরুত্ব

নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য নিবন্ধন করার সময়, প্রত্যেক ব্যক্তির জন্য একটি ভোটার স্লিপ বা নিবন্ধন ফরম প্রদান করা হয়। এই নিবন্ধন স্লিপে একটি ফরম নম্বর উল্লেখ থাকে। যখন এনআইডি কার্ড প্রস্তুত হয়, তখন এটি ব্যবহার করে এনআইডি কার্ড ডাউনলোড করা হয়।

অনেকেই এই ভোটার স্লিপটি অবহেলার কারণে হারিয়ে ফেলেন। নির্বাচন কমিশন থেকে যখন আইডি কার্ড প্রদান করা হয়, তখন এটি জমা দিতে হয়। স্লিপ হারানোর ফলে এনআইডি কার্ড সংগ্রহে সমস্যা হয়। ভোটার স্লিপ না থাকা সময়েও আইডি কার্ড অনলাইনে ডাউনলোড করা সম্ভব নয়। এই ভোটার আইডি কার্ড হাতে না পাওয়ার আগ পর্যন্ত এই স্লিপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আর্টিকেলের এই সেকশনে আমরা জানতে চলেছি হারানো ভোটার স্লিপ পুনরায় কিভাবে পেতে হয় এবং ভোটার স্লিপ না থাকা সময়ে অনলাইনে ভোটার আইডি ডাউনলোড করার কৌশল সম্পর্কে। ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি সে সম্পর্কে নিম্নে বিস্তারিত তুলে ধরা হয়েছে:

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি?

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি?

যদি কেউ তাঁর ভোটার স্লিপটি হারিয়ে ফেলে তবে সে চাইলে, তাঁর ভোটার নম্বর, আইডি কার্ড নম্বর বা ভোটার তালিকা আবার সংগ্রহ করে এবং ব্যবহার করে তাদের আইডি কার্ড নড়াইল গ্রহণ করতে পারে।

নতুন ভোটারদের জন্য ভোটার নম্বর ব্যবহার করে আইডি কার্ড ডাউনলোড কিংবা সংগ্রহ করা খুব কার্যকর নয়। তবে, ভোটার যদি পুরাতন হয়  তাহলে আইডি কার্ড নম্বর ব্যবহার করে ভোটার স্লিপটি আবার সংগ্রহ করা কার্যকর হতে পারে।

আপনি যদি আপনার ভোটার স্লিপটি হারিয়ে ফেলেন, তাহলে আপনাকে নিকটস্থ থানায় জিডি করে জানাতে হবে এবং আপনাকে উপজেলা নির্বাচন অফিস থেকে ফরম নাম্বার জেনে নেতে হবে। অথবা আপনি যদি নিজের ফরম নম্বর বা জাতীয় পরিচয় পত্র নম্বর জানেন তাহলে আর কোনো চিন্তা করার দরকার নেই।

আপনার যদি উপজেলা নির্বাচন অফিস সহজে যোগাযোগ করা সম্ভব হয়, তবে জিডি করার প্রয়োজন না হলেও ফরম নম্বর খুঁজে দিতে সহায়তা করতে পারেন। কিন্তু আসলে প্রাক্টিক্যালি যখন উপজেলা নির্বাচন অফিসে যাবেন তখন তারা জিডি করার জন্য আপনাকে পরামর্শ দিবেন। 

তবে যদি আপনার ভোটার স্লিপ/ফরম নম্বর বা জাতীয় পরিচয় পত্র নম্বর জানা থাকে, তাহলে আর কোনো কাজ করতে হবে না কারণ অনলাইনে ফরম নম্বর বা জাতীয় পরিচয় পত্র নম্বর ব্যবহার করে আইডি কার্ড প্রাপ্ত করা যাবে।আপনি হয়তো এতক্ষণে প্রশ্ন করে ফেলেছেন জাতীয় পরিচয় পত্র হাতে পাওয়ার আগেই আইডি কার্ডের নাম্বার কিভাবে জানবেন! এই আর্টিকেলটি আরেকটু ধৈর্য্য সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন আইডি কার্ড হাতে পাওয়ার আগেই এন আইডি কার্ডের নাম্বার জানার উপায়। ভোটার স্লিপ হারিয়ে গেলে আইডি কার্ড বের করার কৌশল সম্পর্কে নিম্নে বিস্তারিত তুলে ধরা হলো:

ভোটার স্লিপ হারিয়ে গেলে আইডি কার্ড বের করার নতুন কৌশল

ভোটার স্লিপ হারিয়ে গেলে আইডি কার্ড বের করার নতুন কৌশল

যদি আপনার ভোটার স্লিপ হারিয়ে যায়, তবে আপনার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র পেতে কয়েকটি উপায় অবলম্বন করতে পারেন। একটু মেধা খাটিয়ে এই কৌশলগুলো প্রয়োগ করে আপনি ভোটার স্লিপ অথবা ফর্ম নাম্বার ছাড়াই আইডি কার্ড ডাউনলোড করতে পারেন। 

খুব সহজেই ২ থেকে তিন দিনের মধ্যে হারিয়ে যাওয়া আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম জেনে নিন।

ভোটার স্লিপ ছাড়া এনআইডি কার্ড পেতে উপযুক্ত উপায় –

  • ভোটার নম্বর
  • NID কার্ড নম্বর
  • ভোটার স্লিপ পুনরায় সংগ্রহ করা

নতুন ভোটারের ক্ষেত্রে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে

আপনি যখন উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করবেন, তখন আপনি আপনার ভোটের এলাকার নাম অনুসারে আবেদন ফরমের তথ্য খুঁজে পাবেন। এটি একটু সময়সাপেক্ষ কাজ হতে পারে। এছাড়াও, নির্বাচন অফিস থেকে আপনি আপনার নাম ভোটার তালিকায় খুঁজে পেতে এবং আপনার ভোটার নাম্বার পেতে পারেন। এটা যদি সম্ভব না হয়, তবে জেলা নির্বাচন অফিসে আপনার তথ্য ফিঙ্গারপ্রিন্ট দিয়ে যাচাই করা যেতে পারে এবং আপনার আইডি নম্বর জানা যেতে পারে। যদি আপনি যে কোন সাম্প্রতিক নির্বাচনে ভোট দিয়ে থাকেন, তাহলে আপনার নাম ভোটার তালিকায় থাকবে। ঐ ক্ষেত্রে, আপনি আইটেম নম্বর ২ দেখতে পারবেন।

পুরাতন ভোটার হলে NID Card এর নাম্বার দিয়ে আইডি কার্ড বের করুন

আপনি যদি পুরাতন ভোটার হন, তাহলে নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। প্রশ্ন হল, ভোটার তালিকা কোথায় পাবেন? আপনি এই ভোটার তালিকা পেতে পারেন আপনার এলাকার মেম্বার বা কাউন্সিলর থেকে। অথবা যারা নির্বাচনে অংশ নিয়েছে তাদের কাছেও এটি পেতে পারেন।

  1. আরও অতিথি, আপনি আপনার ভোটার নম্বর উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার তালিকা থেকে আপনার নামের ভিত্তিতে জানতে পারবেন।
  2. আপনার ভোটের এলাকার ভোটার তালিকা থেকে আপনার নাম এবং পিতার নামের ভিত্তিতে ১২ ডিজিটের ভোটার নম্বর খুঁজে নিন।

হারানো আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

হারানো আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

আইডি কার্ড ডাউনলোড করতে, আপনার নিবন্ধন ফরম নাম্বার অথবা জাতীয় পরিচয় পত্র (NID) নাম্বার এবং জন্মতারিখের প্রয়োজন। এই কাজটি বাংলাদেশ নির্বাচন কমিশন করে। আপনার আইডি কার্ডটি অনলাইনে হবার সাথে সাথে নির্বাচন কমিশন থেকে ১০৫ নম্বর থেকে SMS এর মাধ্যমে আপনাকে জানানো হবে, আইডি কার্ড নাম্বার সংগ্রহ এবং আইডি কার্ডটি অনলাইনে ডাউনলোড করার নির্দেশিকা প্রদান করে বা উপজেলা নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করার উপদেশ দেবে।

SMS থেকে ১০ সংখ্যার স্মার্ট আইডি কার্ডের নাম্বার প্রাপ্ত করতে পারবেন। এখন এই আইডি কার্ড নাম্বার এবং জন্ম তারিখ ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র সহজে ডাউনলোড করতে পারবেন।

শেষ কথা!

নতুন ভোটারদের জন্য ভোটার স্লিপ বা ফরম নম্বর সংরক্ষণ করা অত্যন্ত জরুরী। কারণ, নতুন ভোটার আইডি কার্ড পেতে সম্পূর্ণভাবে ভোটার স্লিপ বা ফরম নম্বরের উপর নির্ভর করে। যদি অসতর্কতার ফলে ভোটার স্লিপ বা ফরম নম্বর হারিয়ে যায়, তাহলে কিভাবে পুনরায় ভোটার স্লিপ বা ফোন নম্বর সংগ্রহ করবেন এবং তা দিয়ে ভোটার আইডি কার্ড প্রাপ্ত হবেন সেই সম্পর্কে এই আর্টিকেলে ধাপে ধাপে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এরকম প্রয়োজনীয় আর্টিকেল পেতে আমাদের ব্লগ সাবস্ক্রাইব করতে ভুলবেন না। আপনার ভোটার আইডি কার্ড হারানোর সংক্রান্ত যদি আরো কোন প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে উল্লেখ করবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *