এসএসসি রেজাল্ট ২০২৪ – মার্কশীট ডাউনলোড বিনামূল্যে (SSC Result 2024 FREE Marksheet Download)

5/5 - (7 votes)

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি রেজাল্ট ২০২৪ এর জন্য স্টুডেন্ট এবং তাদের পিতা-মাতা ওদের আগ্রহে অপেক্ষা করছেন। তবে আপনি হয়তো অবশ্যই জানেন যে শিক্ষার্থীরা সহজেই অনলাইনে বা এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবে এবং বিনামূল্যে মার্কশিট ডাউনলোড করতে পারবে। ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুর, সিলেট, যশোর, বরিশাল, ভোকেশনাল, মাদ্রাসা (দাখিল) এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষার্থীদের জন্য ইউপেনশন ইনফো ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল এবং উক্ত পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য প্রকাশ করেছে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (SSC) এসএসসি রেজাল্ট ২০২৪ শিক্ষার্থীদের একাডেমিক যাত্রায় সর্বোচ্চ গুরুত্ব বহন করে। এটি মাধ্যমিক স্তরে তাদের পড়াশোনার সমাপ্তি চিহ্নিত করে এবং শিক্ষা ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে কাজ করে যা শিক্ষা ব্যবস্থার পরবর্তী পদ্ধতি বা স্টেপ গুলো অতিক্রম করার জন্য অনুপ্রেরণা যোগায়।

সূচিপত্র

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল

পূর্বে, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং প্রাথমিক বিদ্যালয় সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা অন্তর্ভুক্ত ছিল। যাইহোক, এসএসসি পরীক্ষাকে তাদের মাধ্যমিক শিক্ষা শেষ করা শিক্ষার্থীদের জন্য প্রাথমিক পাবলিক পরীক্ষায় পরিণত করে এগুলো বন্ধ করা করা হলেও আবার শোনা যাচ্ছে যে পুনরায়  (পিএসসি) পরীক্ষা চালু করা হবে। শিক্ষা সংক্রান্ত যেকোনো বিষয়ে নতুন আপডেট পেতে অবশ্যই এই আর্টিকেলের নিচে আপনার ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন। 

আজকের আর্টিকেলে এসএসসি রেজাল্ট ২০২৪ এর অন্তর্ভুক্ত ঢাকা, কুমিল্লা, রাজশাহী, চট্টগ্রাম, দিনাজপুর, সিলেট, যশোর, বরিশাল ও ময়মনসিংহ নামে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল এবং আরো দুটি বিশেষ বোর্ড রয়েছে – দাখিল পরীক্ষার জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার জন্য কারিগরি শিক্ষা বোর্ড রয়েছে তাদের সেই এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখানোর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

বিদেশে বসবাসকারী শিক্ষার্থীরাও বিভিন্ন আন্তর্জাতিক কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে, তাদের জন্য ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ এবং কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন সে সম্পর্কে আমাদের পরবর্তী আর্টিকেল পড়ার জন্য অনুরোধ রইল।

এসএসসি রেজাল্ট কি

“এসএসসি রেজাল্ট” শব্দটি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফলকে বোঝায়, মূলত এটি বাংলাদেশে একটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা। যারা তাদের দশম শ্রেণীর ফাইনাল গ্রেড বা সমমানের শিক্ষা স্তর শেষ করার জন্য বিভিন্ন বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করে তাদেরকে এসএসসি শিক্ষার্থী বলা হয়।

বাংলাদেশে, ‘এসএসসি ফলাফল’ নবম এবং দশম শ্রেণী সমাপ্ত করা শিক্ষার্থীদের জন্য প্রথম এবং বৃহত্তম পাবলিক পরীক্ষা হিসাবে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে। এটি আনুষ্ঠানিকভাবে ‘মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা’ হিসাবে পরিচিত। পূর্বে অনুষ্ঠিত JSC এবং PSC পরীক্ষার পরিবর্তে এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং দুটি বিশেষ বোর্ডের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। উচ্চ মাধ্যমিক শিক্ষায় অগ্রসর হওয়ার আগে তাদের কর্মক্ষমতা মূল্যায়ন এবং শিক্ষার মান যাচাই-বাছাইয়ের জন্য এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়, আর এই পরীক্ষার ফলাফলকেই এসএসসি রেজাল্ট বলা হয়। 

এসএসসি ফলাফলের গুরুত্ব

এসএসসি ফলাফল একজন শিক্ষার্থীর একাডেমিক পারফরম্যান্স এবং বিভিন্ন বিষয়ে বোঝার একটি গুরুত্বপূর্ণ সূচক এবং পথ নিদর্শন হয়ে থাকে। এটি তাদের শিক্ষাগত গতিপথ গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কারণ পরীক্ষায় অংশগ্রহণ করার পর প্রত্যেকটি সাবজেক্টের প্রাপ্ত ফলাফলগুলি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য তাদের যোগ্যতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে।

এই পরীক্ষাটি একাধিক শাখায় শিক্ষার্থীদের জ্ঞান, দক্ষতা এবং বোধগম্যতা মূল্যায়ন করার জন্য বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় একটি নির্দিষ্ট কারিকুলাম গঠন করেছে। এটি প্রত্যেকটি মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ব্যাপক মূল্যায়ন হিসাবে কাজ করে, এবং SSC Result 2024 এর মাধ্যমে শিক্ষার্থীরা উন্নত অধ্যয়ন করার জন্য প্রস্তুত কিনা তা যাচাই-বাছাই করার অগ্রাধিকার পায়।

এসএসসি রেজাল্ট ২০২৪

এসএসসি রেজাল্ট ২০২৪

আমাদের দেশে এসএসসি বোর্ড পরীক্ষার ফলাফল সাধারণত পরীক্ষার তিন মাসের মধ্যে প্রকাশিত হয়। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুর, সিলেট, যশোর, বরিশাল এবং ময়মনসিংহ সহ সকল শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশের সময় দিন তারিখ সমন্বয় করে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট পাবলিশ করেছে। একই সঙ্গে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (ভোকেশনাল) ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের (দাখিল) ফলাফলও একই দিনে ঘোষণা করেছে।

এসএসসি রেজাল্ট ২০২৪ অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতির মাধ্যমে দেখা যায় এবং মার্কশিট ডাউনলোড করা যায়। যে কোন শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের এসএসসি পরীক্ষার ফলাফল শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে অথবা এসএমএস এর মাধ্যমে দেখতে পারবে।

সবার আগে দ্রুত এসএসসির ফলাফল পেতে শিক্ষার্থীরা চাইলে তাদের রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার সহ প্রয়োজনীয় তথ্যগুলো আমাদের এই ওয়েবসাইটে লিখে রাখলে আমরা তাৎক্ষণিকভাবে তাদের রেজাল্ট ইমেল এর মাধ্যমে অথবা মোবাইল নাম্বারে পাঠিয়ে দিব।

কিভাবে এসএসসি রেজাল্ট চেক করবেন

শিক্ষার্থীরা বা তাদের পিতা-মাতা, ভাই বোন, আত্মীয়-স্বজন এবং গার্জিয়ানরা বিভিন্ন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট, অনলাইন প্লাটফর্ম অর্থাৎ বিভিন্ন ধরনের ওয়েবসাইট এবং ব্লগ, এসএমএস, ডেডিকেটেড অ্যাপস বা সরাসরি তাদের স্কুলের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। যদি কেউ অনলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে চান আপনি তা দেখার পাশাপাশি চাইলে সেখান থেকেই রেজাল্টের মার্কশিট বিনামূল্যে ডাউনলোড করতে পারবে।

SSC Mark Sheet Free Download

বিভিন্ন উপায় অবলম্বন করে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ কিভাবে চেক করবেন স্টেপ বাই স্টেপ তা নিম্নে বর্ণনা করা হলো:

ওয়েবসাইট:

SSC ফলাফল অনলাইন এবং educationboardresults.gov.bd: প্রথমে নির্দিষ্ট শিক্ষাবোর্ডের ফেসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর পরীক্ষার ধরন নির্বাচন করতে হবে। এরপর শিক্ষার্থী যে বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল সেই বোর্ড নির্বাচন করতে হবে। রোল এবং রেজিস্ট্রেশন নম্বর লেখার পর একটি সহজ গাণিতিক ক্যাপচা পূরণ করতে হবে। অবশেষে, জমা দিন বোতামে ক্লিক করলে এসএসসি রেজাল্ট ২০২৪ সালের ফলাফল দেখতে পাবেন। 

বিশেষ দ্রষ্টব্য: উক্ত ফলাফল এবং মার্কশিট ডাউনলোড করার জন্য, শিক্ষার্থীর নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল এবং মার্কশিট ডাউনলোড করার সুযোগ পাবেন। প্রতিষ্ঠানভিত্তিক ফলাফলের জন্য, http://www.educationboardresults.gov.bd এবং এবং ভিন্ন ভিন্ন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট গুলোতে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ ফ্রিতে দেখতে পারবেন এবং ফ্রিতে মার্কশিট ডাউনলোড করতে পারবেন।

এসএমএস পদ্ধতি:

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ সালের সকল ফলাফল দেখতে হলে যে পদ্ধতিগুলো ব্যবহার করা হয় তার মধ্যে এসএমএস পদ্ধতি সবচেয়ে সহজ এবং এটি ব্যাপক জনপ্রিয়। যে কেউ চাইলে ২০২৪ সাল সহ যেকোনো সময়ের SSC Result 2024 জানার জন্য শুধুমাত্র মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিচে দেয়া ফরমেট যেভাবে লেখা আছে এরকমভাবে মেসেজ লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিলে ফিরতি মেসেজে উক্ত শিক্ষার্থীর পূর্ণাঙ্গ ফলাফল চলে আসবে।

এসএমএস দিয়ে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম জেনে নিন: 

এসএসসি এর রেজাল্ট এসএমএস এর মাধ্যমে পেতে এই মেসেজ ফরম্যাট ব্যবহার করতে হবে: SSC [আপনার বোর্ডের প্রথম 3টি অক্ষর] [আপনার রোল নম্বর] [বছর] 16222 নম্বরে পাঠিয়ে দিন। উদাহরণস্বরূপ, ঢাকা বোর্ডের জন্য, SSC DHA 123456 2024 টাইপ করুন এবং 16222 নম্বরে পাঠান। 

একইভাবে যারা যে শিক্ষা বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন শুধু বোর্ডের জায়গায় উক্ত বোর্ডের তিন অক্ষর লিখে দিয়ে উপরে দেয়া পদ্ধতি অবলম্বন করে ১৬২২২ নাম্বারে মেসেজ পাঠালে কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখুন

  • আপনার মোবাইলের মেসেজ অপশনে যান,
  • টাইপ করুন SSC এবং স্পেস দিন
  • আপনার বোর্ডের প্রথম 3টি অক্ষর লিখুন এবং স্পেস দিন
  • আপনার রোল নম্বর লিখুন এবং স্পেস দিন
  • বছর লিখুন, উদাহরণ; 2024
  • এবং সব শেষে 16222 নম্বরে পাঠিয়ে দিন

ইবোর্ড ফলাফল:

  • eboardresults.com ভিজিট করুন ,
  • এসএসসি/সমমানের ফলাফলে ক্লিক করুন,
  • বছর, বোর্ড এবং ফলাফলের ধরন নির্বাচন করুন (ব্যক্তিগত ফলাফল),
  • তারপর আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন
  • এবং ক্যাপচা পূরণ করুন।
  • অবশেষে, জমা দিন বোতামে ক্লিক করুন এবং আপনার এসএসসি রেজাল্ট ২০২৪ দেখতে পাবেন।

Educationboardresults.gov.bd:

  • http://educationboardresults.gov.bd অনুসরণ,
  • আপনার পরীক্ষার ধরন নির্বাচন করুন,
  • আপনার বোর্ড নির্বাচন করুন,
  • আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন,
  • একটি সহজ গণিত সমস্যা সমাধান করুন,
  • অবশেষে, জমা দিন বোতামে ক্লিক করুন এবং আপনার এসএসসি রেজাল্ট ২০২৪ পেয়ে যাবেন।

অফিসিয়াল অ্যাপ:

  • যে কেউ Google Play Store থেকে “Education Board Results” অ্যাপটি ডাউনলোড করতে পারেন এবং আপনার SSC Result দেখতে পাবেন। পরীক্ষার ধরন, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের মতো প্রয়োজনীয় তথ্য লিখে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই এসএসসি কিংবা সমমান পরীক্ষার সকল ফলাফল দেখতে পাবেন।

সরাসরি স্কুল থেকে:

এসএসসি বা সম্মান পরীক্ষার সকল ফলাফল প্রায়শই শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে দেখানো হয়, যা শিক্ষার্থীদের ব্যক্তিগতভাবে তাদের ফলাফল সংগ্রহ করতে পারে। কিন্তু কেউ আর প্রতিষ্ঠান থেকে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে চায় না কারণ, এটি সময়সাপেক্ষ ব্যাপার। তাই অনলাইনের যুগে রাতারাতি কিংবা তাৎক্ষণিক ফলাফল পেতে সকলেই ইন্টারনেট কাজে লাগিয়ে মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে তাদের এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পায় এবং বিনামূল্যে মার্কশিট ডাউনলোড করা যায়।

এসএসসি রেজাল্ট ২০২৪ তারিখ (SSC Result 2024 Date)

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল অর্থাৎ এসএসসি রেজাল্ট ২০২৪ (SSC Result 2024 Date) আনুষ্ঠানিকভাবে এখনো ঘোষণা হয়নি। এই আর্টিকেলটি আপনার ফেসবুক অথবা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করে রাখুন এতে করে আমরা যখন (SSC Result 2024) এসএসসি রেজাল্ট ২০২৪ সালের সকল আপডেট পেয়ে যাব তখন আপনিও আপনার সেই প্রোফাইলে নোটিফিকেশন পেয়ে যাবেন। 

অথবা আপনি চাইলে আর্টিকেলের একদম নিচে আপনার ইমেইল সাবস্ক্রাইব করে রাখুন। তাহলে আপনি আপনার ইমেইলে সকল পরীক্ষার রুটিন, ফলাফল এবং যেকোনো বিষয়ে পরিবর্তন পরিবর্ধন এবং সকল আপডেট তথ্য পেয়ে যাবেন।

সকল শিক্ষা বোর্ডের ফলাফল (এসএসসি রেজাল্ট ২০২৪)

All Education Board Results 2024

সকল বোর্ডের SSC Result 2024 জানতে হলে ভিন্ন ভিন্ন শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট গুলোতে যাওয়া আবশ্যক। তাই এক নজরে সকল শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট দেখে নিন এবং ফ্রিতে মার্কশিট ডাউনলোড করুন। নিম্নে সকল শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এর লিস্ট দেওয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ এর বিশদ বিশ্লেষণের জন্য পৃথক শিক্ষা বোর্ডের ফলাফল দেখুন:

  • ঢাকা বোর্ড
  • কুমিল্লা বোর্ড
  • চট্টগ্রাম বোর্ড
  • রাজশাহী বোর্ড
  • দিনাজপুর বোর্ড
  • সিলেট বোর্ড
  • যশোর বোর্ড
  • বরিশাল বোর্ড
  • ময়মনসিংহ বোর্ড

এসএসসি রেজাল্ট ২০২৪ ঢাকা বোর্ড

ঢাকা, বাংলাদেশের প্রধান শিক্ষা বোর্ড, এসএসসি ফলাফল প্রকাশের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ঢাকা বোর্ড। ঢাকা বোর্ডের অধীনে শিক্ষার্থীরা তাদের এসএসসি রেজাল্ট সংগ্রহ করতে পারে এবং সম্পূর্ণ মার্কশীট বিনামূল্যে ডাউনলোড করতে পারে। আপনার ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪ নির্বিঘ্নে অ্যাক্সেস করতে অফিসিয়াল ওয়েবসাইটে বা এসএমএস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বশেষ তথ্য পেতে পারেন।

ঢাকা বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

আরও পড়ুন :

SSC Result 2024 Rajshahi Board

রাজশাহী বোর্ড, একাডেমিক শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতির জন্য পরিচিত, নির্ধারিত তারিখে এসএসসি রেজাল্ট ২০২৪ ঘোষণা করবে। রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা অনলাইনে বা এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল দেখতে পারে এবং তাদের পারফরম্যান্সের ব্যাপক বিশ্লেষণের জন্য বিস্তারিত মার্কশিট ডাউনলোড করতে পারবেন।

রাজশাহী বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য রাজশাহী বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

SSC Result 2024 কুমিল্লা বোর্ড

কুমিল্লা বোর্ড শিক্ষা খাতে উল্লেখযোগ্য অবদান রাখে, এবং কুমিল্লা বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪ অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হবে। শিক্ষার্থীদের বিস্তারিত মার্কশিটের জন্য অফিসিয়াল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট দেখার জন্য এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য ফলাফল ডাউনলোড করতে পারবেন কুমিল্লা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

কুমিল্লা বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য কুমিল্লা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ যশোর বোর্ড

যশোর বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪ এই অঞ্চলের শিক্ষার্থীদের একাডেমিক কৃতিত্বের অন্তর্দৃষ্টি নিয়ে আসবে। স্বচ্ছতার প্রতি অঙ্গীকারের সাথে, যশোর বোর্ড নিশ্চিত করে যে শিক্ষার্থীরা সহজেই তাদের ফলাফল অনলাইনে দেখতে পারে এবং তাদের কর্মক্ষমতার পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার জন্য সম্পূর্ণ মার্কশীট ডাউনলোড করতে পারে।

যশোর বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য যশোর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ চট্টগ্রাম বোর্ড

চট্টগ্রাম বোর্ড, শিক্ষার দৃশ্যপটের একটি গুরুত্বপূর্ণ বোর্ড, দ্রুতই এসএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশ করবে। চট্টগ্রাম বোর্ডের অধীনে শিক্ষার্থীরা তাদের ফলাফল পরীক্ষা করার জন্য অনলাইন প্ল্যাটফর্ম এবং এসএমএস সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারে। বোর্ড থেকে ফলাফলের বিস্তারিত বোঝার জন্য সম্পূর্ণ মার্কশিট ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়।

চট্টগ্রাম বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য চট্টগ্রাম বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ বরিশাল বোর্ড

শিক্ষায় বরিশাল বোর্ডের অবদান প্রশংসনীয়, এবং বরিশাল বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪ শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। বোর্ড নিশ্চিত করে যে শিক্ষার্থীরা SSC Result 2024 অনলাইনে দেখতে পাবে, এবং শিক্ষার্থীরা একটি বিস্তৃত বিশ্লেষণের জন্য সম্পূর্ণ মার্কশীট ডাউনলোড করতে পারে।

বরিশাল বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য বরিশাল বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

আরও পড়ুন :

SSC ফলাফল 2024 সিলেট বোর্ড

সিলেট বোর্ড, মানসম্পন্ন শিক্ষার প্রতিশ্রুতির জন্য পরিচিত, এই অঞ্চলের জন্য এসএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশ করেছে। সিলেট বোর্ডের শিক্ষার্থীরা অনলাইনে, এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল দেখতে পারে, এবং তাদের একাডেমিক পারফরম্যান্সের ব্যাপক পর্যালোচনার জন্য বিস্তারিত মার্কশিট ডাউনলোড করতে পারে। 

সিলেট বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য সিলেট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

SSC Result 2024 Dinajpur Board

দিনাজপুর বোর্ড, এই অঞ্চলের শিক্ষাগত চাহিদা পূরণ করে, নির্ধারিত তারিখে এসএসসি রেজাল্ট ২০২৪ ঘোষণা করবে। শিক্ষার্থীরা অনলাইনে বা এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল দেখতে পারে এবং পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের জন্য পূর্ণ নম্বরপত্র ডাউনলোড করতে পারে।

দিনাজপুর বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য দিনাজপুর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ ময়মনসিংহ বোর্ড

শিক্ষার প্রতি ময়মনসিংহ বোর্ডের উত্সর্গ প্রতিফলিত হয় এসএসসি রেজাল্ট ২০২৪ এর সময়মত প্রকাশের মধ্যে। ময়মনসিংহ বোর্ডের শিক্ষার্থীরা তাদের ফলাফল অনলাইনে দেখতে পারে, এসএমএসের মাধ্যমে দেখতে পারে এবং তাদের কর্মক্ষমতা সম্পর্কে বিস্তৃত বোঝার জন্য বিস্তারিত মার্কশীট ডাউনলোড করতে পারে।

ময়মনসিংহ বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য ময়মনসিংহ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ ভোকেশনাল বোর্ড

ভোকেশনাল কারিগরি শিক্ষা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ উপাদান, এবং ভোকেশনাল বোর্ডের জন্য SSC ফলাফল 2024 বৃত্তিমূলক অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য উপলব্ধ হবে। ফলাফলের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার জন্য বিস্তারিত মার্কশিট ডাউনলোড করা যেতে পারে।

ময়মনসিংহ বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য ময়মনসিংহ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ মাদ্রাসা বোর্ড

মাদ্রাসা বোর্ড শিক্ষার দৃশ্যপটে একটি অনন্য ভূমিকা পালন করে, এবং মাদ্রাসা বোর্ডের জন্য এসএসসি রেজাল্ট ২০২৪ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শিক্ষার্থীরা তাদের ফলাফল অনলাইনে দেখতে পারে, এসএমএসের মাধ্যমে দেখতে পারে এবং তাদের একাডেমিক কৃতিত্বের ব্যাপক বোঝার জন্য সম্পূর্ণ মার্কশীট ডাউনলোড করতে পারে।

মাদ্রাসা বোর্ড থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক দেওয়ার জন্য মাদ্রাসা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট লিংক নিচে দেয়া হল:

এসএসসি রেজাল্ট ২০২৪ পিডিএফ

অতিরিক্ত সুবিধার জন্য, এসএসসি রেজাল্ট ২০২৪ PDF ফরম্যাটে ডাউনলোড করে আপনার মোবাইল কিনবো কম্পিউটারে সংরক্ষিত করে রাখতে পারেন।

উপসংহার

এসএসসি রেজাল্ট ২০২৪ হল একজন ছাত্রের শিক্ষাগত যাত্রার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, নবম এবং দশম শ্রেণী সমাপ্ত হওয়ার শেষ বোর্ড পরীক্ষা হচ্ছে এসএসসি বিভিন্ন শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের জন্য এসএসসি রেজাল্ট ২০২৪ একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। উপরে উল্লিখিত বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার রেজাল্ট অনলাইনে দেখতে পারেন। আপনারা জানেন যখন এসএসসি রেজাল্ট পাবলিশ হয় তখন অনলাইন সার্ভারের দুর্বলতার কারণে রেজাল্ট দেখতে অনেক ভোগান্তি পোহাতে হয়। 

তাই সবার আগে দ্রুত এসএসসির ফলাফল পেতে শিক্ষার্থীরা চাইলে তাদের রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার সহ প্রয়োজনীয় তথ্যগুলো আমাদের এই ওয়েবসাইটে লিখে রাখলে আমরা তাৎক্ষণিকভাবে তাদের রেজাল্ট ইমেল এর মাধ্যমে অথবা মোবাইল নাম্বারে পাঠিয়ে দিব।

অফিসিয়াল SSC ফলাফল 2024 তারিখ সম্পর্কে অবগত থাকার জন্য আর্টিকেলের নিচের অংশ ইমেইল সাবস্ক্রাইব করুন। এবং সম্পূর্ণ মার্ক শীট ডাউনলোড করার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সর্বশেষ আপডেটের জন্য, upension.info ভিজিট করতে পারেন । 2024 সালের এসএসসি ফলাফলের অপেক্ষায় থাকা সকল শিক্ষার্থীদের জন্য শুভকামনা!

People are searching for : SSC Result, SSC Result, SSC Results, SSC Result 2024 check online, when published SSC Result 2024, ssc 2024 result, SSC Result 2024, SSC Result 2024 check by SMS, SSC Result 2024 marksheet, SSC Result 2024 with Full Marksheet, SSC Result 2024 bd, SSC Result date 2024, SSC Result 2024 published date, SSC Result published date, SSC Result published, SSC Result 2024 published, education board, education board results, eboardresult, education board bangladesh, all result bd, এইচএসসি রেজাল্ট ২০২৪, এইচএসসি রেজাল্ট ২০২৪, এইচএসসি রেজাল্ট, এইচএসসি রেজাল্টস, নাম্বার সহ এইচএসসি রেজাল্ট, এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৪, এইচএসসি পরীক্ষার ফলাফল, এইচএসসি পরীক্ষার ফলাফল দেখুন মার্কশিটসহ, এইচএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে, SSC পরীক্ষার ফলাফল দেখার নিয়ম, এইচএসসির ফলাফল, এইচএসসির ফল প্রকাশ, এইচএসসির ফলাফল প্রকাশ

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *