Home / সর্বজনীন পেনশন / সমতা / সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন-কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)

সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন-কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)

সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন-কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)
  • Votes: 0
  • Comments: 0
5/5 - (380 votes)
Popularity 62.6% 62.6%
Download

Display ad 1 V
5/5 - (380 votes)

সমতা স্কিম: দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী স্বল্প আয়ের ব্যক্তিরা সমতা পেনশন স্কিম-এ আবেদন করতে পারবেন। সর্বস্তরের নাগরিক যারা দিনমজুর এবং দারিদ্র সীমার নিচে বসবাস করছেন অর্থাৎ আপনার বার্ষিক আয় যদি ৬০ হাজার টাকার নিচে হয়ে থাকে তাহলেই আপনি সমতায় স্কিম এ আবেদন করতে পারবেন।

দেশের দুস্থ, অসহায় এবং স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য নির্ভরযোগ্য সমতা পেনশন স্কিম। আমাদের আশেপাশে এখনো এরকম অনেক পরিবার বা অনেক ব্যক্তিবর্গ রয়েছে যাদের বার্ষিক ইনকাম ৬০ হাজার টাকার নিচে। অনেক অসহায় ব্যক্তি রয়েছে যারা ঠিকমতো কোনদিনমজুরের কাজও করতে পারেন না, হয়তো ছোটখাটো কাজ করে সেই সকল মানুষ তাদের পরিবারের অর্থনৈতিক চাহিদা মিটিয়ে থাকে, তাদের জন্য সর্বজনীন পেনশন কর্মসূচির ‘সমতা স্কিম’ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ঘরে বসে অনলাইনে জাতীয় পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইট ‘ইউপেনসন’ www.upension.gov.bd-এ সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন সহ যাবতীয় তথ্য নথিভুক্তকরণ, পেনশনের চাঁদা পরিশোধ এবং সমস্ত ধরনের লেনদেন করা যাবে। 

যদি ইন্টারনেট চালানোর দক্ষতা না থাকে তবে আপনি চাইলে আপনার পাশে থাকা যে কোন কম্পিউটার সার্ভিস পয়েন্টে গিয়ে সমতা পেনশন স্কিম আবেদন করতে পারবেন। 

দেশের সরকার সকল প্রাপ্তবয়স্ক নাগরিকদের আর্থ-সামাজিক উন্নয়ন, স্বনির্ভরতা ও বয়োজ্যেষ্ঠ কালে সামাজিক নিরাপত্তা, এবং অর্থনৈতিক নিরাপত্তার লক্ষ্যে সরকার সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করেছে। বিভিন্ন স্তরের মানুষের বার্ষিক আয়ের ধরন অনুযায়ী সকলের জন্য সর্বমোট ৬টি সর্বজনীন পেনশন স্কিম কর্মসূচি ঘোষণা করেছে। আমাদের সমাজের আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এরকম অনেক মানুষ আছে যাদের ইনকাম বার্ষিক ৬০ হাজার টাকারও কম। যদি আপনার আশপাশে এরকম পরিবার কিংবা ব্যক্তি থাকে তাহলে অবশ্যই তাদেরকে সমতা পেনশন স্কিমে অংশগ্রহণ করার জন্য পরামর্শ দিবেন। 

তবে বর্তমানে ৬টি সর্বজনীন পেনশন স্কিম-এর মধ্যে ৪টি ভিন্ন ভিন্ন পেনশন স্কিম চালু রয়েছে। সর্বজনীন পেনশন স্কিম গুলো যথাক্রমে: বেসরকারি কর্মচারী, ব্যবসায়ী অথবা নিজ কর্মে নিয়োজিত ব্যক্তি, স্বল্প আয়ের ব্যক্তি এবং প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য এ সকল সর্বজনীন পেনশন স্কিম। বর্তমানে যে ৪টি পেনশন স্কিম চালু রয়েছে তা নিচে তুলে ধরা হলো:

  1. প্রবাস পেনশন স্কিম।
  2. প্রগতি পেনশন স্কিম।
  3. সুরক্ষা পেনশন স্কিম।
  4. সমতা পেনশন স্কিম।

তবে আজকের এই আর্টিকেলে স্বল্প আয়ের ব্যক্তিরা যাদের বার্ষিক আয় ষাট ৬০ হাজার টাকার নিচে তারা কিভাবে সর্বজনীন পেনশন কর্মসূচির সমতা স্কিম-এ আবেদন করবেন সে সম্পর্কে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। 

এবং কিভাবে সর্বস্তরের দুস্থ, অসহায়, অভাবি, অসচ্ছল সাধারণ নাগরিকগণ ‘সমতা পেনশন স্কিম’ রেজিস্ট্রেশন করবেন, এবং সমতা স্কিম- এ প্রতি মাসে কত টাকার চাঁদা দিলে কত টাকা মুনাফা পাবেন সেসকল বিষয়বস্তু নিয়ে এই আর্টিকেলে স্টেপ বাই স্টেপ বিস্তারিত আলোচনা করেছি।

বিশেষ দ্রষ্টব্য: আর্টিকেল অনেক বড় হতে পারে, তবুও ‘সমতা স্কিম’ সম্পর্কে এই আর্টিকেল মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ রইল। কেননা এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়লে সমতা পেনশন স্কিম সম্পর্কে সর্বস্তরের সকল মানুষ সঠিক জ্ঞান অর্জন করতে পারবেন যা সমতা পেনশন স্কিম সম্পর্কে আপনার অনেক কাজে দেবে। 

সমতা পেনশন স্কিম কি? 

সরকার প্রাপ্তবয়স্কদের অর্থাৎ ১৮ বছর বয়স থেকে ৫০ বছর বয়সী সব নাগরিকদের জন্য সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করেছে। সর্বজনীন পেনশন কর্মসূচিতে ছয়টি পেনশন স্কিম এর কথা বলা হলেও বর্তমানে প্রধানত চারটি পেনশন স্কিম রয়েছে। এরমধ্যে সবচেয়ে ব্যাপক জনপ্রিয় পেয়েছে সমতা স্কিম। 

সমতা স্কিম: দারিদ্র সীমার নিচে বসবাসকারী অর্থাৎ যাদের বার্ষিক আয় ৬০ হাজার টাকার নিচে তাদের জন্য যে পেনশন স্কিম সুবিধা প্রদান করা হয়েছে মূলত তাকেই সমতা পেনশন স্কিম বলা হয়।

সর্বজনীন পেনশন কর্মসূচির মধ্যে জনপ্রিয়তা পেয়েছে সমতা পেনশন স্কিম। সমতা পেনশন স্কিমে প্রতি মাসে ৫০০ টাকা কিস্তি অথবা চাঁদা প্রদান করলে সর্বোচ্চ বেশি লাভবান হওয়া যাবে। যদি আপনি ৪২ বছর প্রতিমাসে শুধুমাত্র ৫০০ টাকা চাঁদা বা কিস্তি প্রদান করতে পারেন তাহলে আপনার বয়স ৬০ বছর পার হওয়ার পর আপনি প্রতি মাসে ৩৪,৪৬৫ (৩৪ হাজার ৪৬৫) টাকা পেনশন পাবেন।

সমতা পেনশন স্কিম কিভাবে কাজ করে?

দেশের ভিতরে স্বল্প আয়ের একশ্রেণীর জনগোষ্ঠী রয়েছে যাদের বার্ষিক আয় ৬০ হাজার টাকার নিচে তারা চাইলেই যে কোন সময় অনলাইনে সমতা পেনশন স্কিম-এ আবেদন করতে পারবেন। যারা সমতা পেনশন স্কিমে অংশগ্রহণ করবেন তাদের সর্বোচ্চ মাসিক চাঁদার হার ধরা হয়েছে এক হাজার টাকা। এবং এই স্ক্রিনে ব্যক্তি দিবেন ৫০০ টাকা এবং তার হয়ে সরকার ৫০০ টাকা যুক্ত করে ১০০০ টাকার চাঁদা পরিশোধ করবেন। 

সমতা পেনশন স্কিম কিভাবে কাজ করে
সমতা পেনশন স্কিম কিভাবে কাজ করে

এগুলো পড়ুন,

জাতীয় পেনশন কর্তৃপক্ষের সর্বজনীন পেনশন কর্মসূচির অন্যান্য পেনশন স্কিমে আবেদন করার জন্য যে সকল প্রক্রিয়া অবলম্বন করতে হয় সমতা পেনশন স্কিম-এ আবেদন করার জন্য ঠিক একই পদ্ধতি অনুসরণ করতে হবে। সমতা পেনশন স্কিমে আবেদ করার জন্য জাতীয় পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইটে ইউপেনশন (upension) গিয়ে ব্যাংক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর সহ প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সমতা পেনশন স্কিম- এ আবেদন করতে পারবেন। 

সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া 

সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইটে পেনশন কর্মসূচির বর্তমান যে সকল পেনশন স্কিম রয়েছে, সকল পেনশন স্কিম রেজিস্ট্রেশন করার পদ্ধতি একই। জাতীয় পরিচয় পত্র, ব্যাংক অ্যাকাউন্ট সহ বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সাবমিট করে সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন করতে পারবেন।

তবে আপনি যদি প্রবাসী হয়ে থাকেন তাহলে আপনার রেজিস্ট্রেশন করার ধরন একটু ভিন্ন। সে ক্ষেত্রে আপনাকে প্রবাস স্কিম-এ আবেদন করতে হবে এবং যদি আপনার এনআইডি কার্ড না থাকে তাহলে পাসপোর্ট ব্যবহার করে পেনশন আবেদন করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য: প্রবাস পেনশন স্কিম ব্যতীত ইমেইল আইডি দেয়া গুরুত্বপূর্ণ নয়। প্রবাস স্কিম ব্যতীত ইমেইল আইডি দেয়া এটি অপশনাল। আপনি চাইলে দিতেও পারেন আবার নাও দিতে পারেন। 

‘সমতা স্কিম’-এ রেজিস্ট্রেশন করতে যা যা প্রয়োজন তা নিচে তুলে ধরা হলো:

  1. ইন্টারনেট যুক্ত স্মার্টফোন, কম্পিউটার, অথবা ল্যাপটপ।
  2. জাতীয় পরিচয় পত্র, অথবা জন্ম নিবন্ধন, অথবা পাসপোর্ট।
  3. মোবাইল নম্বর ও ইমেইল এ্যাড্রেস।
  4. ব্যাংক একাউন্ট নম্বর।
  5. নমিনির জাতীয় পরিচয়পত্র নম্বর।
  6. নমিনির মোবাইল নম্বর।
সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া দেখুন

সর্বজনীন পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ

উল্লেখ্য যে, সর্বজনীন পেনশন কর্মসূচিতে যে সকল পেনশন স্কিম রয়েছে সেগুলোর যেকোনো একটি পেনশন স্কিম আবেদন করতে হলে অবশ্যই ঐ পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ সম্পর্কে আপনার সঠিক জ্ঞান থাকতে হবে। তাড়াহুড়া করে পেনশন স্কিমে আবেদন বা রেজিস্ট্রেশন করা কোনভাবেই উচিত হবে না। কারণ আবেদন করার সময় যদি আপনি একটি মাত্র বানান ভুল করেন তাহলেও জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট আপনার পেনশন আবেদন গ্রহণ করবে না।

এগুলো পড়তে পারেন,

সর্বজনীন পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ
সর্বজনীন পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ

বিশেষ দ্রষ্টব্য: আবেদন করার সময় যদি কোথাও ভুল করে ফেলেন তাহলে, নির্ধারিত পেনশন স্কিমের চাঁদার টাকা আর ফেরত পাবেন না। তাই যে কোন পেনশন স্কিমে আবেদন করার সময় অবশ্যই নিশ্চিতভাবে আবেদন করতে হবে যাতে করে কোথাও কোন বানান বা কোন অক্ষর বা কোন তথ্য ভুল না হয়। যাই হোক! সমতা পেনশন স্কিমে আবেদন করার শর্ত সমূহ নিচে তুলে ধরা হলো:

  • বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ১৮ থেকে ৫০ বছর বয়সী হতে হবে (বিশেষ শর্তে ৫০ বছরের অধিক বয়সীরাও আবেদন করতে পারবেন)।
  • যারা ৫০ বছরের অধিক বয়সে আবেদন করবেন তারা ১০ বছর চাঁদা পরিষদের পর পেনশন পাবেন।
  • সরকারি চাকরিজীবীরা আবেদন করতে পারবেন না।
  • স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরিজীবীরা আবেদন করতে পারবেন না।
  • বিভিন্ন ধরনের সামাজিক নিরাপত্তায় নিয়োজিত যারা বিভিন্ন ধরনের সরকারি রেশন বা পেনশন পেয়ে থাকেন তারা এই পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন না। 

সমতা স্কিম: কত টাকার কিস্তিতে মাসিক কত টাকা পেনশন পাবেন

সমতা স্কিমে মাসে কত টাকার চাঁদা বা কিস্তি দিলে কত টাকা পেনশন পাবেন এ সম্পর্কে জানতে নীচে দেয়া টেবিল স্ট্রাকচার দেখুন।

মাসিক চাঁদার হার ১,০০০ টাকা (চাঁদাদাতা ৫০০ টাকা + সরকারি অংশ ৫০০ টাকা)
চাঁদা প্রদানের মোট সময়কাল (বছরে) সম্ভাব্য মাসিক পেনশন (টাকা)
৪২ ৩৪,৪৬৫
৪০ ২৯,২০০
৩৫ ১৯,১৮৭
৩০ ১২,৪৬৬
২৫ ৭,৯৫৫
২০ ৪,৯২৭
১৫ ২,৮৯৪
১০ ১,৫৩০

 

সমতা স্কিমে ৫০০ টাকার কিস্তিতে প্রতি মাসে কত টাকা পেনশন পাবেন 

আমাদের মধ্যে অনেকেই আছে যারা উপরের টেবিল স্ট্রাকচার দেখে সমতা পেনশন স্কিমের মাসিক কিস্তি বা চাঁদার হার এবং মুনাফার হার সম্পর্কে সঠিকভাবে বুঝতে পারছেন না। তাদের জন্য সমতা পেনশন রিলেটেড প্রশ্ন এবং প্রশ্নের উত্তর পদ্ধতিতে সর্বজনীন পেনশন স্কিমের সমতা পেনশন স্কিমে প্রতিমাসে কত টাকা চাঁদা দিলে কত টাকা পেনশন পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সমতা স্কিম ৫০০ টাকা
সমতা স্কিম ৫০০ টাকা

আপনি জেনে অবাক হবেন সর্বজনীন পেনশন কর্মসূচির যে সকল পেনশন স্কিম রয়েছে তার মধ্যে সমতা পেনশন স্কিমে বেশিরভাগ মানুষ নিবন্ধিত হয়েছে। সমতা স্কিম রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অন্যান্য পেনশন স্কিমের তুলনায় সংখ্যা অনেক বেশি।

অনেকেই জানতে চেয়েছিলেন সমতা স্কিমে ২০০০ টাকার চাঁদা প্রদান করলে প্রতি মাসে কত টাকা পেনশন পাওয়া যাবে। দুই হাজার টাকা প্রতি মাসে চাঁদা প্রদান করে নির্দিষ্ট সময়সীমা অতিক্রম করার পর প্রতি মাসে কত টাকা মুনাফা সহ পেনশন পাবেন তা নিচে তুলে ধরা হলো:

প্রশ্নঃ ১০ বছর সমতা স্কিমে ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১,৫৩০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ১৫ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১৫ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২,৮৯৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৪,৯২৭ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২৫ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২৫ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৭,৯৫৫ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১২,৪৬৬ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩৫ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩৫ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৯,১৮৭ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪০ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২৯,২০০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪২ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪২ বছর ৫০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৩৪,৪৬৫ টাকা পেনশন পাবেন।

Homepage Upension
Category Somota
Last Update Today
Article Source www.upension.gov.bd

শেষ কথা

জাতীয় পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইট (Upension) www.upension.gov.bd এই ঠিকানা ব্যবহার করে ঘরে বসেই অনলাইনে সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন সহ যাবতীয় তথ্য নথিভুক্তকরণ, পেনশনের চাঁদা পরিশোধ এবং সমস্ত ধরনের লেনদেন করা যাবে।

আজকের এই আর্টিকেলে সর্বজনীন পেনশন কর্মসূচির জনপ্রিয় একটি ক্যাটাগরি অর্থাৎ সমতা স্কিম নিয়ে স্টেপ বাই স্ট বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি সমতা স্কিম নিয়ে আপনাদের মনে আর কোন সংশয় নেই। তারপরও যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি কমেন্ট সেকশনে লিখে দিতে পারেন। অথবা আপনার মতামত জানাতে অবশ্যই কমেন্ট সেকশনে আপনার নাম এবং ইমেল আইডি দিয়ে কমেন্ট করুন।

যেহেতু সর্বজনীন পেনশন ব্যবস্থা একটি লং-টাইম প্রজেক্ট তাই যেকোনো ধরনের আপডেট মুহূর্তে পেতে অবশ্যই ইমেইলের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে একদম বিনামূল্য সাবস্ক্রিপশন করুন, এবং আমাদের সকল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট গুলোর সাথে যুক্ত থাকুন। আর্টিকেলটি জনস্বার্থে সবার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন-কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)
Download  সমতা পেনশন স্কিম রেজিস্ট্রেশন-কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update) 

No Comments

Comment on
There are no comments yet, but you can be the one to add the very first comment!

Comments