Home / সর্বজনীন পেনশন / সুরক্ষা / সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)

সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)

সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)
  • Votes: 0
  • Comments: 0
5/5 - (1036 votes)
Popularity 58.19% 58.19%
Download

Display ad 1 V
5/5 - (1036 votes)

সুরক্ষা স্কিম: সুরক্ষা পেনশন স্কিম-এ স্বকর্মে নিয়োজিত বা নিজ কাজে কর্মরত ব্যক্তিরা যেমন- মুদি দোকানদার, ব্যবসায়ী, অটোচালক, ভ্যানচালক, কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেলে তাঁতিরা পেনশন আবেদন করতে পারবেন।

সর্বস্তরের সাধারণ নাগরিক যারা দিনমজুর রয়েছেন অথবা নিজের কোন ছোটখাট ব্যবসার সঙ্গে জড়িত রয়েছেন, হতে পারে আপনি একজন অটোচালক কিংবা ভ্যানচালক, বাদাম বিক্রেতা বা কৃষক বা কামার অথবা জেলে, রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি (যেকোনো সেক্টরের দিনমজুর) তাহলে আপনার জন্য রয়েছে সুরক্ষা পেনশন স্কিম। 

দুস্থ অসহায় এবং স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য নির্ভরযোগ্য এই সর্বজনীন সুরক্ষা পেনশন স্কিম কর্মসূচি। ঘরে বসে অনলাইনে জাতীয় পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ‘ইউপেনসন’ www.upension.gov.bd-এ সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন সহ যাবতীয় তথ্য নথিভুক্তকরণ, পেনশনের চাঁদা পরিশোধ এবং সমস্ত ধরনের লেনদেন করা যাবে। যদি আপনার ইন্টারনেট চালানোর দক্ষতা না থাকে তবে আপনি চাইলে আপনার পাশে থাকা যে কোন কম্পিউটার সার্ভিস পয়েন্টে গিয়ে সুরক্ষা পেনশন স্কিম আবেদন করতে পারবেন। 

দেশের সরকার সকল প্রাপ্তবয়স্ক নাগরিকদের আর্থ-সামাজিক উন্নয়ন, স্বনির্ভরতা ও বয়োজ্যেষ্ঠ কালে সামাজিক নিরাপত্তা, এবং অর্থনৈতিক নিরাপত্তার লক্ষ্যে সরকার সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করেছে। বিভিন্ন স্তরের মানুষের বার্ষিক আয়ের ধরন অনুযায়ী সকলের জন্য সর্বমোট ৬টি সর্বজনীন পেনশন স্কিম কর্মসূচি ঘোষণা করেছে। 

তবে বর্তমানে ৬টি সর্বজনীন পেনশন স্কিম এর মধ্যে ৪টি ভিন্ন ভিন্ন পেনশন স্কিম চালু রয়েছে। সর্বজনীন পেনশন স্কিম গুলো যথাক্রমে: বেসরকারি কর্মচারী, ব্যবসায়ী অথবা নিজ কর্মে নিয়োজিত ব্যক্তি, স্বল্প আয়ের ব্যক্তি এবং প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য এ সকল সর্বজনীন পেনশন স্কিম চালু রয়েছে। বর্তমানে যে ৪টি পেনশন স্কিম চালু রয়েছে তা নিচে তুলে ধরা হলো:

  1. প্রবাস পেনশন স্কিম।
  2. প্রগতি পেনশন স্কিম।
  3. সুরক্ষা পেনশন স্কিম।
  4. সমতা পেনশন স্কিম।

তবে আজকের এই আর্টিকেলে স্বকর্মে নিয়োজিত বা নিজ কাজে কর্মরত ব্যক্তিরা যেমন- মুদি দোকানদার, ব্যবসায়ী, অটোচালক, ভ্যানচালক, কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেলে তাঁতিরা কিভাবে সর্বজনীন পেনশন সুরক্ষা স্কিম-এ আবেদন করবেন সে সম্পর্কে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। 

এবং কিভাবে সর্বস্তরের সাধারণ নাগরিকগণ ‘সুরক্ষা পেনশন স্কিম’ রেজিস্ট্রেশন করবেন, এবং সুরক্ষা স্কিমে প্রতি মাসে কত টাকার চাঁদা দিলে কত টাকা মুনাফা পাবেন সেসকল বিষয়বস্তু নিয়ে এই আর্টিকেলে পুঙ্খানুপুঙ্খানু ভাবে বিস্তারিত আলোচনা করেছি।

বিশেষ দ্রষ্টব্য: আর্টিকেল অনেক বড় হতে পারে, তবুও ‘সুরক্ষা স্কিম’ সম্পর্কে এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়লে সুরক্ষা পেনশন স্কিম সম্পর্কে সর্বস্তরের সকল মানুষ সঠিক জ্ঞান অর্জন করতে পারবেন যা সুরক্ষা পেনশন স্কিম সম্পর্কে আপনার অনেক কাজে দেবে।

সুরক্ষা পেনশন স্কিম কি? 

সরকার ১৮ বছর বয়স থেকে ৫০ বছর বয়সী সব বাংলাদেশি নাগরিকদের জন্য সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করেছে। এবং সর্বজনীন পেনশন কর্মসূচিতে বর্তমানে প্রধানত চারটি পেনশন স্কিম রয়েছে। এরমধ্যে সবচেয়ে ব্যাপক জনপ্রিয় পেয়েছে সুরক্ষা স্কিম। 

সুরক্ষা স্কিম: সর্বজনীন পেনশন কর্মসূচিতে স্বকর্মে নিয়োজিত যেমন, মুদি দোকানদার, ব্যবসায়ী, অটোচালক, ভ্যানচালক, কৃষক, রিকশাচালক, দিনমজুর, শ্রমিক, কামার, কুমার, জেলে তাঁতিদের যে পেনশন স্কিম সুবিধা প্রদান করা হয়েছে মূলত তাকেই সুরক্ষা পেনশন স্কিম বলা হয়।

সুরক্ষা স্কিম কি
সুরক্ষা স্কিম কি

সুরক্ষা পেনশন স্কিম কিভাবে কাজ করে?

যে সকল বাংলাদেশের নাগরিক দেশের ভিতরে সহকর্মে নিয়োজিত রয়েছেন অর্থাৎ নিজের কাজ নিজে করছেন যেমন, মুদি দোকানদার, ব্যবসায়ী, অটোচালক, ভ্যানচালক, কৃষক, রিকশাচালক, দিনমজুর, শ্রমিক, কামার, কুমার, জেলে তাঁতি রয়েছেন মূলত তারা এই সুরক্ষা পেনশন স্কিম-এ আবেদন করতে পারবেন। এক্ষেত্রে যদি আপনার বাৎসরিক আয় ৬০ ষাট হাজার টাকার নিচে হয়ে থাকে তাহলে আপনি সমতা স্কিম-এ আবেদন করতে পারবেন।

সুরক্ষা স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন?

এগুলো পড়ুন,

জাতীয় পেনশন কর্তৃপক্ষের সর্বজনীন পেনশন কর্মসূচির অন্যান্য পেনশন স্কিমে আবেদন করার জন্য যে সকল প্রক্রিয়া অবলম্বন করতে হয় সুরক্ষা পেনশন স্কিম-এ আবেদন করার জন্য ঠিক একই পদ্ধতি অনুসরণ করতে হবে। সুরক্ষা পেনশন স্কিমে আবেদ করার জন্য জাতীয় পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইটে ইউপেনশন (upension) গিয়ে ব্যাংক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর সহ প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সুরক্ষা পেনশন স্কিম- এ আবেদন করতে পারবেন। 

সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া 

সর্বজন পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইটে পেনশন কর্মসূচির বর্তমান যে সকল পেনশন স্কিম রয়েছে, সকল পেনশন স্কিম রেজিস্ট্রেশন করার পদ্ধতি একই। জাতীয় পরিচয় পত্র, ব্যাংক অ্যাকাউন্ট সহ বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সাবমিট করে সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন করতে পারবেন।

তবে আপনি যদি প্রবাসী হয়ে থাকেন তাহলে আপনার রেজিস্ট্রেশন করার ধরন একটু ভিন্ন। সে ক্ষেত্রে আপনাকে প্রবাস স্কিম-এ আবেদন করতে হবে এবং যদি আপনার এনআইডি কার্ড না থাকে তাহলে পাসপোর্ট ব্যবহার করে পেনশন আবেদন করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য: প্রবাস পেনশন স্কিম ব্যতীত ইমেইল আইডি দেয়া গুরুত্বপূর্ণ নয়। প্রবাস স্কিম ব্যতীত ইমেইল আইডি দেয়া এটি অপশনাল। আপনি চাইলে দিতেও পারেন আবার নাও দিতে পারেন। 

‘সুরক্ষা স্কিম’-এ রেজিস্ট্রেশন করতে যা যা প্রয়োজন তা নিচে তুলে ধরা হলো:

  1. ইন্টারনেট যুক্ত স্মার্টফোন, কম্পিউটার, অথবা ল্যাপটপ।
  2. জাতীয় পরিচয় পত্র, অথবা জন্ম নিবন্ধন, অথবা পাসপোর্ট।
  3. মোবাইল নম্বর ও ইমেইল এ্যাড্রেস।
  4. ব্যাংক একাউন্ট নম্বর।
  5. নমিনির জাতীয় পরিচয়পত্র নম্বর।
  6. নমিনির মোবাইল নম্বর।
সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া দেখুন

সর্বজনীন পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ

সর্বজনীন পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ
সর্বজনীন পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ

উল্লেখ্য যে, সর্বজনীন পেনশন কর্মসূচিতে যে সকল পেনশন স্কিম রয়েছে সেগুলোর যেকোনো একটি পেনশন স্কিম আবেদন করতে হলে অবশ্যই ঐ পেনশন স্কিম আবেদন করার শর্ত সমূহ সম্পর্কে আপনার সঠিক জ্ঞান থাকতে হবে। তাড়াহুড়া করে পেনশন স্কিমে আবেদন বা রেজিস্ট্রেশন করা কোনভাবেই উচিত হবে না। কারণ আবেদন করার সময় যদি আপনি একটি মাত্র বানান ভুল করেন তাহলেও জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট আপনার পেনশন আবেদন গ্রহণ করবে না।

এগুলো পড়তে পারেন,

বিশেষ দ্রষ্টব্য: আবেদন করার সময় যদি কোথাও ভুল করে ফেলেন তাহলে, নির্ধারিত পেনশন স্কিমের চাঁদার টাকা আর ফেরত পাবেন না। তাই যে কোন পেনশন স্কিমে আবেদন করার সময় অবশ্যই নিশ্চিতভাবে আবেদন করতে হবে যাতে করে কোথাও কোন বানান বা কোন অক্ষর বা কোন তথ্য ভুল না হয়। যাই হোক! সুরক্ষা পেনশন স্কিমে আবেদন করার শর্ত সমূহ নিচে তুলে ধরা হলো:

  • বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ১৮ থেকে ৫০ বছর বয়সী হতে হবে (বিশেষ শর্তে ৫০ বছরের অধিক বয়সীরাও আবেদন করতে পারবেন)।
  • যারা ৫০ বছরের অধিক বয়সে আবেদন করবেন তারা ১০ বছর চাঁদা পরিষদের পর পেনশন পাবেন।
  • সরকারি চাকরিজীবীরা আবেদন করতে পারবেন না।
  • স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরিজীবীরা আবেদন করতে পারবেন না।
  • বিভিন্ন ধরনের সামাজিক নিরাপত্তায় নিয়োজিত যারা বিভিন্ন ধরনের সরকারি রেশন বা পেনশন পেয়ে থাকেন তারা এই পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন না। 

সুরক্ষা স্কিম: কত টাকার কিস্তিতে মাসিক কত টাকা পেনশন পাবেন

সুরক্ষা স্কিমে মাসে কত টাকার চাঁদা বা কিস্তি দিলে কত টাকা পেনশন পাবেন এ সম্পর্কে জানতে নীচে দেয়া টেবিল স্ট্রাকচার দেখুন।

মাসিক চাঁদার হার ১,০০০ ২,০০০ ৩,০০০ ৫,০০০
মোট বছরে মাসিক পেনশন
৪২ ৩৪,৪৬৫ ৬৮,৯৩১ ১,০৩,৩৯৬ ১,৭২,৩২৭
৪০ ২৯,২০০ ৫৮,৪০০ ৮৭,৬০১ ১,৪৬,০০১
৩৫ ১৯,১৮৭ ৩৮,৩৭৪ ৫৭,৫৬১ ৯৫,৯৩৫
৩০ ১২,৪৬৬ ২৪,৯৩২ ৩৭,৩৯৮ ৬২,৩৩০
২৫ ৭,৯৫৫ ১৫,৯১০ ২৩,৮৬৪ ৩৯,৭৭৪
২০ ৪,৯২৭ ৯,৮৫৪ ১৪,৭৮০ ২৪,৬৩৪
১৫ ২,৮৯৪ ৫,৭৮৯ ৮,৬৮৩ ১৪,৪৭২
১০ ১,৫৩০ ৩,০৬০ ৪,৫৯১ ৭,৬৫১

সুরক্ষা স্কিমে ১০০০ টাকার কিস্তিতে প্রতি মাসে কত টাকা পেনশন পাবেন 

আমাদের মধ্যে অনেকেই আছে যারা উপরের টেবিল স্ট্রাকচার দেখে সুরক্ষা পেনশন স্কিমের মাসিক কিস্তি বা চাঁদার হার এবং মুনাফার হার সম্পর্কে সঠিকভাবে বুঝতে পারছেন না। তাদের জন্য সুরক্ষা পেনশন রিলেটেড প্রশ্ন এবং প্রশ্নের উত্তর পদ্ধতিতে সর্বজনীন পেনশন স্কিমের সুরক্ষা পেনশন স্কিমে প্রতিমাসে কত টাকা চাঁদা দিলে কত টাকা পেনশন পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুরক্ষা স্কিম ১০০০ টাকার কিস্তিতে প্রতি মাসে কত টাকা পেনশন পাবেন
সুরক্ষা স্কিম ১০০০ টাকার কিস্তিতে প্রতি মাসে কত টাকা পেনশন পাবেন

প্রশ্নঃ ১০ বছর সুরক্ষা স্কিমে ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৫৩০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ১৫ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১৫ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২৮৯৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৪৯২৭ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২৫ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২৫ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৭৯৫৫ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১২৪৬৬ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩৫ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩৫ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৯১৮৭ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪০ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২৯২০০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪২ বছর ১০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪২ বছর ১,০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৩৪৪৬৫ টাকা পেনশন পাবেন।

সুরক্ষা স্কিমে ২০০০ টাকার কিস্তিতে মাসিক কত টাকা পেনশন পাবেন

সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন
সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন

আপনি জেনে অবাক হবেন সর্বজনীন পেনশন কর্মসূচির যে সকল পেনশন স্কিম রয়েছে তার মধ্যে সুরক্ষা পেনশন স্কিমে বেশিরভাগ মানুষ নিবন্ধিত হয়েছে। সুরক্ষা স্কিম রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অন্যান্য পেনশন স্কিমের তুলনায় সংখ্যা অনেক বেশি।

অনেকেই জানতে চেয়েছিলেন সুরক্ষা স্কিমে ২০০০ টাকার চাঁদা প্রদান করলে প্রতি মাসে কত টাকা পেনশন পাওয়া যাবে। দুই হাজার টাকা প্রতি মাসে চাঁদা প্রদান করে নির্দিষ্ট সময়সীমা অতিক্রম করার পর প্রতি মাসে কত টাকা মুনাফা সহ পেনশন পাবেন তা নিচে তুলে ধরা হলো:

প্রশ্নঃ বছর সুরক্ষা স্কিমে ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১০ বছর সুরক্ষা স্কিমে ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৩০৬০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ১৫ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১৫ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৫৭৮৯ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২০ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২০ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৯৮৫৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২৫ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২৫ বছর সুরক্ষা স্কিমে ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৫৯১০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩০ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩০ বছর সুরক্ষা স্কিমে ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২৪৯৩২ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩৫ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩৫ বছর সুরক্ষা স্কিমে ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৩৮৩৭৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪০ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪০ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৫৮৪০০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪২ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪২ বছর ২০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৬৮৯৩১ টাকা পেনশন পাবেন।

সুরক্ষা স্কিমে ৩০০০ টাকার কিস্তিতে মাসিক কত টাকা পেনশন পাবেন

যাদের দৈনন্দিন আয় একটু বেশি, যারা মধ্যবিত্ত ফ্যামিলির ব্যক্তি রয়েছেন তারা চাইলে সুরক্ষা পেনশন স্কিমে মাসে ৩০০০- তিন হাজার টাকা চাঁদা দিয়ে নির্দিষ্ট সময়সীমা পার হওয়ার পর জমাকৃত টাকা এবং মুনাফা সহ প্রতি মাসে সর্বোচ্চ ১০৩৩৯৬ টাকা পেনশন সহায়তা পেতে পারেন।

প্রতিমাসে তিন হাজার টাকা চাঁদা দিলে পরবর্তীতে সেই টাকার উপর ভিত্তি করে কত টাকা পেনশন পেতে পারেন সে সম্পর্কে আপনার সকল প্রশ্নের উত্তর নিচে তুলে ধরা হলো:

সুরক্ষা পেনশন স্কিম
সুরক্ষা পেনশন স্কিম

প্রশ্নঃ ১০ বছর এই স্কিমে ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৪৫৯১ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ১৫ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১৫ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৮৬৮৩ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৪৭৮০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২৫ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২৫ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২৩৮৬৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৩৭৩৯৮ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩৫ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩৫ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৫৭৫৬১ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪০ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৮৭৬০১ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪২ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪২ বছর ৩০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১০৩৩৯৬ টাকা পেনশন পাবেন।

সুরক্ষা স্কিমে ৫০০০ টাকার কিস্তিতে মাসিক কত টাকা পেনশন পাবেন

সর্বজনীন পেনশন কর্মসূচির মধ্যে জনপ্রিয়তা পেয়েছে সুরক্ষা পেনশন স্কিম। সুরক্ষা পেনশন স্কিমে প্রতি মাসে পাঁচ হাজার টাকা কিস্তি অথবা চাঁদা প্রদান করলে সর্বোচ্চ বেশি লাভবান হওয়া যাবে। যদি আপনি ৪২ বছর প্রতিমাসে পাঁচ হাজার টাকা চাঁদা বা কিস্তি প্রদান করতে পারেন তাহলে আপনার বয়স ৬০ বছর পার হওয়ার পর আপনি প্রতি মাসে ১৭২৩২৭ (১ লক্ষ ৭২ হাজার ৩২৭ টাকা) পেনশন পাবেন।

সুরক্ষা পেনশন স্কিম-এ প্রতিমাসে সর্বোচ্চ ৫ হাজার টাকা প্রদান করলে আপনি কত বছরে কত টাকা পাবেন তা নিচে উল্লেখ করা হলো

shurokkha pension scheme
shurokkha pension scheme

প্রশ্নঃ ১০ বছর এই স্কিমে ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৭৬৫১ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ১৫ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ১৫ বছর ৫০০০টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৪৪৭২ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ২৪৬৩৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ২৫ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ২৫ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৩৯৭৭৪ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৬২৩৩০ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৩৫ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৩৫ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ৯৫৯৩৫ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪০ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৪৬০০১ টাকা পেনশন পাবেন।

প্রশ্নঃ ৪২ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে কত টাকা পেনশন পাওয়া যাবে?

উত্তরঃ ৪২ বছর ৫০০০ টাকা চাঁদা দিলে প্রতিমাসে ১৭২৩২৭ টাকা পেনশন পাবেন।

Homepage Upension
Category Shurokkha
Last Update Today
Article Source www.upension.gov.bd

শেষ কথা

জাতীয় পেনশন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইট (Upension) www.upension.gov.bd এই ঠিকানা ব্যবহার করে ঘরে বসেই অনলাইনে সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন সহ যাবতীয় তথ্য নথিভুক্তকরণ, পেনশনের চাঁদা পরিশোধ এবং সমস্ত ধরনের লেনদেন করা যাবে।

আজকের এই আর্টিকেলে সর্বজনীন পেনশন কর্মসূচির জনপ্রিয় একটি ক্যাটাগরি অর্থাৎ সুরক্ষা স্কিম নিয়ে স্টেপ বাই স্ট বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি সুরক্ষা স্কিম নিয়ে আপনাদের মনে আর কোন সংশয় নেই। তারপরও যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি কমেন্ট সেকশনে লিখে দিতে পারেন। অথবা আপনার মতামত জানাতে অবশ্যই কমেন্ট সেকশনে আপনার নাম এবং ইমেল আইডি দিয়ে কমেন্ট করুন।

যেহেতু সর্বজনীন পেনশন ব্যবস্থা একটি লং-টাইম প্রজেক্ট তাই যেকোনো ধরনের আপডেট মুহূর্তে পেতে অবশ্যই ইমেইলের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে একদম বিনামূল্য সাবস্ক্রিপশন করুন, এবং আমাদের সকল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট গুলোর সাথে যুক্ত থাকুন। আর্টিকেলটি জনস্বার্থে সবার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update)
Download  সুরক্ষা পেনশন স্কিম রেজিস্ট্রেশন: কত টাকা জমা দিলে কত টাকা পাবেন? (100% Latest update) 

No Comments

Comment on
There are no comments yet, but you can be the one to add the very first comment!

Comments